হাসপাতালে ভ’য়াবহ আ’গুন, ৫ করোনা রোগী পুড়ে ছাই!

হাসপাতালে ভ’য়াবহ  আ’গুন, ৫ করোনা রোগী পুড়ে ছাই!

রাশিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর সেন্ট পিটার্সবার্গের একটি হাসপাতালের আইসিইউতে অ’গ্নিকাণ্ডের ঘটনায় অন্তত পাঁচ করোনা রোগী পু’ড়ে ছাই হয়ে মারা গেছে। তারা সবাই হাসপাতালটির নিবিড় পরিচর্যা কেন্দ্র আইসিইউ’তে চিকিৎসাধীন ছিলেন।

মঙ্গলবার (১২ মে) স্থানীয় সময় সকাল সাড়ে ৬টার দিকে সেন্ট জর্জ হাসপাতালে এই অ’গ্নিকাণ্ডের ঘটনা ঘটে। দেশটির জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, এরইমধ্যে আ’গুন নিয়ন্ত্রণে এসেছে।

নিরাপদে সরিয়ে নেয়া হয়েছে দেড়শো মানুষকে। রুশ বার্তা সংস্থাগুলো জানিয়েছে, একটি ভেন্টিলেটরে শর্ট সার্কিট থেকেই আ’গুনের সূত্রপাত বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে।

পিটার্সবার্গের ইমারজেন্সি বিভাগের একটি সূত্র রুশ বার্তাসংস্থা ইন্টারফ্যাক্সকে বলেছে, ভেন্টিলেটরগুলো সর্বোচ্চ সীমার মধ্যে থেকে কাজ করছে। ধারণা করা হচ্ছে, অতিরিক্ত চাপের কারণে ভেন্টিলেটরে আ’গুন ধরেছে।

রাশিয়ায় এমন একসময় করোনা হাসপাতালে অ’গ্নিকাণ্ডের ঘটনা ঘটল, যখন দেশটি ধীরে ধীরে লকডাউনের বিধি-নিষেধ শিথিলের পথে হাঁটছে। দেশটির নির্মাণ, কৃষি ও কারখানার শ্রমিকরা কাজে ফিরতে শুরু করেছেন।

বিশ্বজুড়ে করোনা আক্রান্তের সংখ্যার দিক দিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে রাশিয়া। সোমবার (১১ মে) সরকারিভাবে দেয়া তথ্য অনুযায়ী সেদেশে একদিনে সর্বোচ্চ ১১ হাজার ৬৫৬ জন নতুন করে আক্রান্ত হয়েছে। এর মধ্য দিয়ে মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ২ লাখ ২১ হাজার ৩৪৪ জনে। আক্রান্তের সংখ্যার দিক দিয়ে ইতালি ও যুক্তরাজ্যকে ছাড়িয়ে গেছে রাশিয়া।