সাধারণ ছুটির নতুন তারিখ ঘোষণা, ঈদে চলাচলে কঠোর নিষেধাজ্ঞা

সাধারণ ছুটির নতুন তারিখ ঘোষণা, ঈদে চলাচলে কঠোর নিষেধাজ্ঞা

দেশে করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় আগামী ৩০ মে পর্যন্ত বাড়ছে সরকার ঘোষিত সাধারণ ছুটি। ছয় দিনের সাধারণ ছুটি এবং আট দিনের ঈদ ও সাপ্তাহিক ছুটি মিলিয়ে এর মেয়াদ বাড়ছে ১৪ দিন।

বুধবার জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন এ তথ্য নিশ্চিত করেছেন। এ সংক্রান্ত একটি প্রস্তাবনা প্রধানমন্ত্রীর দফতরে পাঠিয়েছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রধানমন্ত্রীর সম্মতি পেলেই আগামীকাল ষষ্ঠ দফায় ছুটির প্রজ্ঞাপন জারি হবে।

মন্ত্রিপরিষদ বিভাগ এবং জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে। পাশাপাশি এবারের ঈদে গাড়ি চলাচলে কঠোর নিষেধাজ্ঞা দেয়ার সাথে সরকারি কর্মচারীদের কর্মস্থলে থাকার নির্দেশও দেয়া হয়েছে।

সূত্র জানায়, স্বাস্থ্য অধিদপ্তর এবং স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন চলতি মাস করোনাভাইরাস সংক্রমণে সর্বোচ্চ পর্যায়ে যেতে পারে বাংলাদেশ। এই অবস্থায় সাধারণ মানুষকে যতটা সম্ভব ঘরে রাখতে পারলে সংক্রমণের ঝুঁকি এবং মৃত্যু ঝুঁকি অনেকটা কমানো যাবে।

আগামী ১৬ মে শেষ হচ্ছে পঞ্চম দফা ছুটির মেয়াদ। ১৭ থেকে ২০ মে মোট চারদিন কর্মদিবস। ২১ মে পবিত্র শবে কদরের সরকারি ছুটি। ২২ ও ২৩ মে সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার। ২৪ থেকে ২৬ মে ঈদুল ফিতরের ছুটি। আবার ২৭ ও ২৮ মে দুইদিন কর্মদিবস। এর পরের দুই দিন আবার সাপ্তাহিক ছুটি শুক্র ও শনিবার।