লাউয়ের রসে বিষ, ঘটবে মৃত্যু!

লাউয়ের রসে বিষ, ঘটবে মৃত্যু!

নিশ্চয়ই জানেন, লাউ স্বাস্থ্যের জন্য খুব উপকারী। গরমে লাউ দেহে আরাম দেয়। শরীর ঠাণ্ডা রাখতে এর জুড়ি নেই। তাছাড়া দেহের নানা রোগ প্র’তিরোধে লাউ অতুলনীয়। অনেককেই দেখা গেছে ওজন কমাতে লাউয়ের রস পান করেন।

সম্প্রতি জানা গেছে, লাউয়ের রস স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকারক, এমনকি মৃত্যুও হতে পারে। নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে, এমন কি জিনিস আছে যা লাউয়ের রসকে বিষাক্ত বানায়? চলুন জেনে নেয়া যাক এই বিষয়ে বিস্তারিত-

ইন্ডিয়ান জার্নাল অব মেডিকেল রিসার্চের এক গবেষণার মতে, লাউয়ে থাকে কুকুর্বিটাসিন্স। যার জন্য লাউয়ের তেতো স্বাদ আসে। শাক-সবজি আজকাল অনেক কঠিন পরিস্থিতে চাষ করা হয়। যেমন- বেশি তাপমাত্রা, অল্প পানি ইত্যাদি।

তাই তেতো লাউয়ের রস খেলে মৃত্যুও হতে পারে। এমনকি পেটে ব্যথা আর বমিও হয় যদি তেতো স্বাদের লাউয়ের রস পান করা হয়। কনসালটেন্ট পুষ্টিবিজ্ঞানী ডাক্তার রুপালি দত্ত বলেন, লাউয়ের রস ক্ষতিকারক কি না সেটা এখনো প্রমাণ হয়নি।

তবে লাউ বি’ষাক্ত হতেই পারে কেননা এত রকমের কেমিক্যাল ও কীটনা’শক ব্যবহার করা হয় লাউ চাষে। তাই তেতো স্বাদের লাউ বা তার রস পান করবেন না। চেষ্টা করবেন কেমিক্যাল ও কীটনা’শক ব্যবহার করা হয় না এমন লাউ খেতে ও তার রস পান করতে।