ভারত সবসময় বিশ্বাসঘাতকদের সমর্থন দিয়েছে, এজন্য আলোচনা প্রত্যাখ্যান !

আফগানিস্তানে ভারত সবসময় বিশ্বাসঘাতকদের সমর্থন দিয়েছে উল্লেখ করে এক সিনিয়র তালেবান নেতা নয়া দিল্লির সঙ্গে কোনরকম আলোচনার সম্ভাবনা বাতিল করে দিয়েছেন। ওয়াশিংটনে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত

শানিবার বলেন যে, ভারত যদি আফগানিস্তানের শান্তি প্রক্রিয়ায় সাহায্য করতে চায় তাহলে তাদেরকে তালেবানদের সঙ্গে কথা বলা উচিত। এরই জবাব দেন ওই তালেবান নেতা।

দি হিন্দুর সঙ্গে সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের বিশেষ আফগান দূত জালমে খালিলজাদ বলেছিলেন যে ভারত ও তালেবানে মধ্যে সংশ্লিষ্টতা ভালো হবে।
এই অভিমতের জবাবে জাতিসংঘে পাকিস্তানের রাষ্ট্রদূত আসাদ খান বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ভারত ওই পরামর্শে কান দেবে কিনা সেটা তাদের ব্যাপার।

তালেবানের সঙ্গে ভারতের আলোচনাকে তিনি সমর্থন করেন কিনা এই প্রশ্নে জবাবে খান বলেন: ভারত যদি মনে করে তাদের সংশ্লিষ্টতা শান্তি প্রক্রিয়াকে সাহায্য করবে তাহলে আমরা তাদের সিদ্ধান্তের সঙ্গে দ্বিমত করতে পারি।

কিন্তু তারা কি করবে আর কি করবে না সেই সিদ্ধান্ত নিতে আমরা আলোচনায় বসতে পারি না।শিগগিরই খালিলজাদের সঙ্গে আলোচনা হবে এমন আশা করে খান বলেন যে তিনি ভারতীয় মিডিয়ার কথায় কান দেন না। বেশিরভাগ ক্ষেত্রে তারা কল্পনাপ্রসূত কথা বলে এবং নিজস্ব ব্যাখ্যা দাঁড় করায়।