ভারত ইস্যুতে পাকিস্তানকে সাথে নিয়ে এগোচ্ছে চীন!

প্রেসিডেন্ট শি জিনপিং টেলিফোনে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে জানিয়েছেন, পাকিস্তান চীনের প্রকৃত বন্ধু। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর সাহায্য সামগ্রী পাঠিয়ে তা আরেকবার প্রমাণ করলো দেশটি। খবর সিজিটিএন।

গতকাল বৃহস্পতিবার টেলিফোন আলাপে প্রেসিডেন্ট শি জিনপিং, করোনাভাইরাসের সংক্রমণের মুখেও চীনের সঙ্গে স্বাভাবিক সম্পর্ক বজায় রাখার সিদ্ধান্ত নেওয়ায় পাকিস্তানের প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

এ সময় চীনের প্রেসিডেন্ট বলেন, ‘এর মধ্য দিয়েই প্রমাণ হলো ভালো বন্ধু হিসেবে আমরা একে অপরের সুখে দুঃখে পাশে থাকতে পেরেছি।
এসময় চীনের প্রেসিডেন্ট পাকিস্তানের প্রধানমন্ত্রীকে কোভিড-১৯ রোগ মোকাবিলায় চীনের গৃহীত পরিকল্পনাগুলো জানান।

তবে ধারণা করা হচ্ছে চীনের প্রেসিডেন্ট ইমরান খানের সাথে ভারত ইস্যুতে কথা বলেছেন। যেহেতু ভালো বন্ধু হিসেবে অভিহিত করেছে তাই হয়তো একসাথেই ভারত ইস্যুতে সিদ্ধান্ত নিবে।

এবং এই লড়াইয়ে বিজয়ী হওয়ার ব্যাপারে তার আস্থার কথা উল্লেখ করেন। তিনি আরও বলেন, ‘করোনাভাইরাসের কারণে চীনের অর্থনীতির ওপর যে প্রভাব এসেছে তা সাময়িক।

কঠোর পরিশ্রমের মাধ্যমে এখনও চীন সামাজিক ও অর্থনৈতিক ক্ষেত্রে তাদের প্রতিশ্রুত লক্ষ্য পূরণে সক্ষম।এ সময় শি জিনপিং আরও বলেন,

‘যেকোনো পরিস্থিতিতেই চীনের সঙ্গে পাকিস্তান যেমন ভালো সম্পর্ক বজায় রেখেছে একইভাবে চীনও তাদের প্রাধান্যের তালিকায় পাকিস্তানকে ওপরের দিকে রেখেছে।’