ব্যবসা-বাণিজ্য শুরু করলে ৪ শর্ত মানতেই হবে!

ব্যবসা-বাণিজ্য শুরু করলে ৪ শর্ত মানতেই হবে!

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে সরকারি-বেসরকারি অফিসের ছুটির মেয়াদ ১৬ মে পর্যন্ত বাড়ানো হলেও আগামী ১০ মে থেকে খুলছে হাটবাজার, ব্যবসা কেন্দ্র, দোকানপাট ও শপিংমল। তবে ব্যবসা-বাণিজ্য শুরু করতে চারটি শর্ত জুড়ে দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।

মঙ্গলবার (৫ মে) মন্ত্রণালয় থেকে এ সংক্রান্ত একটি চিঠি এফবিসিসিআইয়ের সভাপতি, দেশের সব বাণিজ্য সংগঠন ও চেম্বারের সভাপতি এবং চেয়ারম্যান ও বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতির কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়েছে-

১. দোকানপাট ও শপিংমল সকাল ১০টা থেকে বিকাল ৪টার মধ্যে সীমিত রাখতে হবে।

২. দোকানপাট ও শপিং মলে কেনাবেচার সময় পারস্পরিক শারীরিক দূরত্ব বজায় রাখাসহ অন্যান্য স্বাস্থ্যবিধির প্রতিপালন নিশ্চিত করতে হবে।

৩. প্রতিটি শপিংমলে প্রবেশের ক্ষেত্রে হাত ধোয়াসহ হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে এবং স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ঘোষিত সতর্কতা গ্রহণ করতে হবে।

৪. শপিংমলে আগত যানবাহনকে অবশ্যই জীবাণুমুক্ত করার ব্যবস্থা রাখতে হবে।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, সার্বিক পরিস্থিতি বিবেচনায় সরকার আগামী ১৬ মে পর্যন্ত (সাপ্তাহিক ছুটিসহ) সাধারণ ছুটি বৃদ্ধি /জনসাধারণের চলাচলে নিষেধাজ্ঞা/ সীমিত করার বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করেছে। এরই পরিপ্রেক্ষিতে রমজান ও ঈদুল ফিতরকে বিবেচনায় রেখে সরকার সীমিত পরিসরে শর্তসাপেক্ষে ব্যবসা-বাণিজ্য চালুর সিদ্ধান্ত গ্রহণ করেছে।