বাংলাদেশে প্রথম করোনা চিকিৎসায় পরীক্ষামূলক প্লাজমা থেরাপি প্রয়োগ!

বাংলাদেশে প্রথম করোনা চিকিৎসায় পরীক্ষামূলক প্লাজমা থেরাপি  প্রয়োগ!

কোভিড-১৯ চিকিৎসায় দেশে প্রথম বারেরমতো কনভালসেন্ট প্লাজমা থেরাপি প্রয়োগ করেছে এভারকেয়ার হসপিটাল ঢাকা (পূর্বে অ্যাপোলো নামে পরিচিত)। মঙ্গলবার (৬ মে) প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

প্লাজমা থেরাপি একটি আশা জাগানো রিসার্চ ট্রিটমেন্ট, যা সাম্প্রতিক সময়ে উন্নত বিশ্বের অনেক দেশে সফলভাবে চালু হয়েছে।এভারকেয়ার হসপিটাল ঢাকা’র হেমাটোলজি অ্যান্ড স্টেম সেল ট্রান্সপ্লান্ট বিভাগের কোঅরডিনেটর ও সিনিয়র কনসালটেন্ট ডাঃ আবু জাফর মোহাম্মদ সালেহ বলেন,

কোভিড-১৯-এ আক্রান্ত সি’রিয়াস রোগীদের আইসিইউ-তে নেয়া হচ্ছে এবং ভেন্টিলেটরসহ আরো অনেক সাপোর্ট সিস্টেমের প্রয়োজন হচ্ছে। নিয়মিত অন্যান্য চিকিৎসার পাশাপাশি কোভিড-১৯-এর সাথে ল’ড়াইয়ের জন্য বিশ্বজুড়ে চলছে হাজারো গবেষণা; যার মধ্যে অন্যতম কার্যকরী একটি ট্রিটমেন্ট হচ্ছে প্লাজমা কনভালসেন্ট থেরাপি।

তিনি আরো বলেন, কোভিড আক্রান্ত রোগীদের ৯৭-৯৮% সুস্থ হয়ে যান। কারণ, তাদের শরীরে ভাইরাস প্র’তিরোধক এন্টিবডি তৈরি হয়ে যায় যা রক্তের প্লাজমায় থাকে। কোভিড সুস্থ রোগীর দেহ থেকে প্লাজমা সংগ্রহ করে

গুরুতর আক্রান্ত অন্য রোগীর দেহে সঞ্চালনের মাধ্যমে তাদের বহুলাংশকেই সারিয়ে তোলা সম্ভবএই ট্রিটমেন্টের সম্ভাবনা ব্যাপক এবং ট্রিটমেন্টের পর রোগী পর্যবেক্ষণে আছেন বলে ডাঃ সালেহ জানান।