বঙ্গবন্ধু মেডিকেল থেকেও দুঃসংবাদ পেলেন ডা. জাফরুল্লাহ !

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় (বিএসএমএমইউ) থেকেও কোনো আশাজাগানিয়া খবর পেলেন না গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী।

বিএসএমএমইউ এর পিসিআর ল্যাবরেটরির পরীক্ষাতেও তার করোনাভাইরাসের নমুনা পরীক্ষার ফল পজিটিভ এসেছে।গতকাল বুধবার (২৭ মে) তার করোনাভাইরাস পজিটিভের প্রতিবেদন দেয় বিএসএমএমইউ।

ডা. জাফরুল্লাহ চৌধুরী হালকা জ্বর অনুভব করলে গত ২৪ মে তার গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের মাধ্যমে করোনার নমুনা পরীক্ষা করেন তিনি। সেই পরীক্ষায় তার করোনা পজিটিভ আসে।

তবে ওই কিট সরকারের কাছ থেকে এখনও অনুমোদন না পাওয়ায় তিনি বিএসএমএমইউয়ের পিসিআর ল্যাবরেটরিতেও নমুনা পরীক্ষা করান। সেখানেও তার করোনা পজিটিভ এসেছে।

জানা গেছে, নিজেদের কিটে করোনা শনাক্ত হওয়ার পর থেকেই ডা. জাফরুল্লাহ চৌধুরী বাসায় আছেন এবং চিকিৎসা নিচ্ছেন। একই সঙ্গে তার ডায়ালাইসিস চলছে। আজ বৃহস্পতিবার (২৮ মে) সন্ধ্যায়ও তার ডায়ালাইসিস হওয়ার কথা রয়েছে।

প্রসঙ্গত যে, গত ৮ মার্চ দেশে প্রথম করোনাভাইরাস শনাক্ত হওয়ার কিছুদিন পর ড. বিজন কুমার শীলের নেতৃত্বে গণোস্বাস্থ্যের বিজ্ঞানীদের একটি দল করোনা পরীক্ষার কিট উদ্ভাবন করে। উদ্ভাবিত এ কিটের সক্ষমতা যাচাই চলছে বিএসএমএমইউতে।

এ পরীক্ষায় সফলতা পেলে তাদের চূড়ান্ত র‌্যাপিড ডট ব্লট কিট ব্যবহারের অনুমোদন দেবে ঔষধ প্রশাসন অধিদফতর। তারপরই গণস্বাস্থ্য তাদের উদ্ভাবিত কিটে সবার করোনা পরীক্ষা করতে পারে।