ফের প্রেসিডেন্ট সাঙ্গাকারা!

ফের প্রেসিডেন্ট সাঙ্গাকারা!

শ্রীলঙ্কার সাবেক অধিনায়ক কুমার সঙ্গাকারা মেরিলেবন ক্রিকেট ক্লাবের (এমসিসির) সভাপতির পদে দ্বিতীয়বারের জন্য নির্বাচিত হচ্ছেন। করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে সৃষ্ট পরিস্থিতি বিবেচনায় এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এক বিবৃতিতে এই সিদ্ধান্তের কথা জানিয়েছে এমসিসি।

১৮২১ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর থেকে এখন পর্যন্ত এমসিসি’র পদে আসীন হয়েছেন মোট ১৬৮ জন। এই সময়ে ক্রিকেটীয় আইনের এই অবিভাবক সংস্থায় দ্বিতীয় মেয়াদে থাকাদের মধ্যে সাঙ্গাকারা হলেন চতুর্থ ব্যক্তি। আগামী ২৪ জুন বসতে চলা এমসিসি’র বোর্ড সদস্যদের বার্ষিক সাধারণ অধিবেশনে সাঙ্গাকারার নিয়োগ চূড়ান্ত হবে।

এমসিসির প্রথম বিদেশি সভাপতি সাঙ্গাকারা গত বছরের ১ অক্টোবর দায়িত্ব গ্রহণ করেছিলেন এবং তিনি সম্প্রতি পাকিস্তানের একটি সফল ক্লাব সফরে অংশ নিয়েছিলেন, ২০০৯-এর মার্চে শ্রীলঙ্কা দলের বাসে সন্ত্রাসবাদী হামলার পর এই প্রথম সে দেশে গেলেন তিনি।

এমসিসির সভাপতি ঐতিহ্যগতভাবে কেবল মাত্র ১২ মাসের মেয়াদ থাকে। তবে প্রথম এবং দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় লর্ড হক (১৯১৪-১৮) এবং স্ট্যানলি ক্রিস্টোফারসন (১৯৩৯-৪৫) উভয়ই দীর্ঘকাল ধরে দায়িত্ব পালন করেছিলেন।

২০২০-তে লর্ডসের ক্রিকেট গ্রাউন্ডে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ এবং পাকিস্তানের বিপক্ষে দু’টি টেস্ট ম্যাচ অনুষ্ঠিত হবে। ঘরোয়া প্রতিযোগিতায়, এই মাঠে ‘হান্ড্রেড’এর উদ্বোধনী মওসুমের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল, তবে করোনাভাইরাসের কারণে টুর্নামেন্টটি পিছিয়ে দেওয়া হয়েছে ২০২১-এ।