ফিলিস্তিনের ভূখণ্ডকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিচ্ছে যুক্তরাষ্ট্র!

ফিলিস্তিনের ভূখণ্ডকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে স্বীকৃতি দিচ্ছে যুক্তরাষ্ট্র!

ইসরাইলে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডেভিড ফ্রাইডম্যান বলেন, যুক্তরাষ্ট্র অধিকৃত পশ্চিম তীরকে ইসরাইলি ভূখণ্ড হিসেবে কয়েক সপ্তাহের মধ্যে স্বীকৃতি দিবেন বলে জানিয়েছেন। তুর্কি ইয়েনি শাফাক এ সংবাদ মাধ্যমে জানান।

তেলআবিব থেকে মার্কিন দূতাবাস জেরুজালেমে আনার দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষে বুধবার (৬ মে) ইসরাইল হায়ুম সংবাদ মাধ্যমকে এক সাক্ষাৎকারে মার্কিন রাষ্ট্রদূত এ কথা জানান। তিনি বলেন, স্বীকৃতির আগে পূর্ব পদক্ষেপগুলো সম্পন্ন করা দরকার। এ নিয়ে ওয়াশিংটনের নতুন কোনো শর্ত আরোপের পরিকল্পনা নেই।

ফ্রেইডম্যান বলেন, কিছু পদক্ষেপ নেয়া হলে যুক্তরাষ্ট্র ইসরাইলি সার্বভৌমত্ব হিসেবে স্বীকৃতি দেবে। এর মধ্যে মানচিত্র সম্পূর্ন করা, সি এলাকায় ইসরাইলি বসতি তৈরি বন্ধ করে দেয়া (যেটা সংযোজন থেকে বাদ পড়ে) এবং যখন ইসরাইল প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যুক্তরাষ্ট্রের তৈরি ইসরাইল-ফিলিস্তিন শান্তি পরিকল্পনায় রাজি হবে। তবে নেতানিয়াহু ইতিমধ্যেই রাজি হয়ে গেছেন।

তিনি বলেন, এটি হয়ে গেলে মার্কিন যুক্তরাষ্ট্র স্বীকৃতি দিতে প্রস্তুত। গণমাধ্যমের বলা হয়, বেনিয়ামিন নেতানিয়াহু ও ব্লু অ্যান্ড হোয়াইট দলের প্রধান বেনি গ্যানটেজের মধ্যে বিষয়টি নিয়ে একমত হলে আগামী ১ জুলাই সংযোজন করা হবে বলে আশা করা হচ্ছে। উভয়েই বর্তমানে ঐক্যমতে সরকার গঠন করেছেন।