পুরুষের বীর্যে ছড়াতে পারে করোনা; বলছে গবেষক!

পুরুষের বীর্যে ছড়াতে পারে করোনা; বলছে গবেষক!

আক্রান্তদের বীর্যে করোনাভাইরাস থাকার প্রমাণ পেয়েছে গবেষকরা। কোভিড ১৯ ভাইরাসে আক্রান্ত রোগী সুস্থ হবার পর তার বীর্য থেকে পুনরায় করোনায় করোনায় আক্রান্ত হতে পারে বলে দাবি করেছে চীনা গবেষকরা। বৃহস্পতিবার চীনা গবেষকদের উদ্ধৃতি দিয়ে এরকম সংবাদ প্রকাশ করে দ্যা গার্ডিয়ান।

প্রতিবেদনে বলা হয় এই আবিস্কারের ফলে করোনা ভাইরাসটি যৌ’ন সংক্রমন হওয়ার সম্ভাবনা বাড়িয়ে তুলছে। শাংকিউ পৌর হাসপাতালের একটি দল জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে যখন চীনে ম’হামারীর চুড়ান্ত পর্যায় গিয়েছিল তখন সেখানে ৩৮ জন পুরুষ রোগীর চিকিত্সা করেছিল।

তাদের প্রায় ১৬% এর বীর্যে করোনাভাইরাস থাকার প্রমাণ রয়েছে, টিম জ্যামা নেটওয়ার্ক ওপেন জার্নালে রিপোর্ট তা জানানো হয়। তাদের মধ্যে প্রায় এক চতুর্থাংশ সংক্রমণের তীব্র পর্যায়ে ছিল এবং তাদের মধ্যে প্রায় ৯% সুস্থ হয়ে উঠেছে, গবেষক দলটি জানিয়েছে।

চীনা পিপলস লিবারেশন আর্মি জেনারেল হাসপাতালের ডায়ানজেং লি বেইজিং এবং সহকর্মীরা বলেন, আমরা দেখেছি যে সারস-কোভি -২ সিওভিড -১৯ এর রোগীদের বীর্যে উপস্থিত হতে পারে এবং সারস-কোভি -২ এখনও রোগীদের পুনরুদ্ধারের বীর্যে সনাক্ত হয়েছে।

গবেষকরা বিষয়টিতে মোটেও অবাক হননি। কারন ইবোলা এবং জিকা ভাইরাস দুটোই বীর্যতে ছড়িয়ে পড়েছিল, কখনও কখনও পুরুষ রোগীর সুস্থ হওয়ার কয়েক মাস লেগে গিয়েছিল। তবে এটি এখনও পরিষ্কার নয় যে করোনভাইরাস এইভাবে ছড়িয়ে দিতে পারে। ভাইরাসের প্রমাণ অনুসন্ধান করার অর্থ এটি সংক্রামক নয়। গবেষকরা সুস্থ হওয়া রোগীতে কনডম ব্যবহারের পরামর্শ দিয়েছেন। তথ্য সুত্র: দ্যা গার্ডিয়ান