করোনায় বিপর্যস্ত কারাগার

করোনায় বিপর্যস্ত কারাগার

ভারতের মুম্বাইয়ের কারাগারগুলোতেও ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম দ্য হিন্দু এ খবর জানিয়েছে। মহারাষ্ট্রের প্রায় ১৭ হাজার মানুষ কভিড-১৯ রোগে আক্রান্ত। এর মধ্যে অধিকাংশই মুম্বাইয়ের বাসিন্দা, সংখ্যা ১০ হাজারের বেশি।

রাজ্যের ৮টি কারাগার করোনা ছড়িয়ে পড়েছে। এর মধ্যে মুম্বাইয়ের আর্থার রোড সেন্ট্রাল জেলের অবস্থা সবচেয়ে শোচনীয়। কারাগারটির ১০৩ জন বন্দী ও কর্মীর করোনা শনাক্ত হয়েছে। ইতোমধ্যে তাদের শহরের জর্জ হাসপাতালে ভর্তি করা হয়েছে।

জানা যায়, সন্ত্রাসী ও অপরাধ জগতের সঙ্গে জড়িত দোষী সাব্যস্ত বন্দিদের রাখার জন্য কুখ্যাত এই কারাগার। ৮০০ বন্দির ধারণক্ষমতার কারাগারটিতে রাখা হয়েছে ২ হাজার ৮০০ জন বন্দি।

জর্জ হাসপাতাল থেকে চিকিৎসকদের একটি দল নমুনা সংগ্রহের জন্য কারাগারটিতে যায়। তারা সেখানে একটি ব্যারাকের ২০০ জনের নমুনা সংগ্রহ করে টেস্টের জন্য নিয়ে যায়।

বুধবার ( ৬ মে) সন্ধ্যায় পরীক্ষার ফলগুলোতে দেখা যায়, কারাগারটির ৭৭ জন বন্দী এবং ২৬ জন কর্মীর করোনা পজিটিভ এসেছে। রাজ্যটির স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখ জানান, আক্রান্তদের হাসপাতালে ভর্তি করানোর প্রস্তুতি চলছে।

দ্য হিন্দুর লাইভ আপডেট থেকে জানা যায়, শুক্রবার সকাল ৮টা পর্যন্ত ভারতে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫৫ হাজার ১০৪ জনে। এর মধ্যে মারা গেছেন এক হাজার ৮৩৭ জন। তবে সুস্থ হয়ে উঠেছেন ১৬ হাজার ৫৬৫ জন।