ঈদের আগে গণপরিবহন চালুর বিষয়ে যে সিদ্ধান্ত নিল শ্রমিক ফেডারেশন

ঈদের আগে গণপরিবহন চালুর বিষয়ে যে সিদ্ধান্ত নিল শ্রমিক ফেডারেশন

জাতীয় সড়ক পরিবহন মটর শ্রমিক ফেডারেশনের সভাপতি মোস্তাকুর রহমান মোস্তাক বলেছেন, মহামারী করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে স্বাস্থ্যবিধি মেনে শ্রমিকদের কথা বিবেচনায় করে সীমিত আকারে ঈদের আগেই

গণপরিবহন চালু করতে সরকারের প্রতি অনুরোধ জানিয়েছে। শুক্রবার (৮ মে) সকালে গাবতলীতে নিজ কার্যালয়ে সংবাদ সম্মেলনে সরকারের প্রতি এ আহ্বান জানান সংগঠনটির নেতৃবৃন্দ।

সম্মেলনে বলেন, দেশে করোনা ভাইরাসের বিস্তার ঠেকাতে দীর্ঘ সময় ধরে বন্ধ আছে গণপরিবহন। এমন অবস্থায় লাখ লাখ পরিবহন শ্রমিক বেকার হয়ে পড়েছে। পরিবহন শ্রমিকরা এখন অনাহারে দিন কাটছে।

এতে গণপরিবহনের চালক, সুপারভাইজার, হেলপারদের অধিকাংশই মানবেতর জীবনযাপন করছে। কর্মহীন হয়ে পড়েছে এ খাতের প্রায় ৭০ লাখ শ্রমিক। তাই সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে ঈদের আগেই গণপরিবহণ সীমিত আকারে চালু করার অনুরোধ করেন নেতারা। পরিবহন খাতে সব ধরনের চাঁদাবাজি বন্ধেরও দাবি জানানো হয়।

শ্রমিকদের জন্য প্রণোদনা ও ত্রাণ সঠিকভাবে বণ্টনের দাবি জানিয়ে শ্রমিক নেতা বলেন, এই মাহামারীকালে সরকার কর্তৃক শ্রমিকদের জন্য প্রণোদনা এবং ত্রাণ যথাযথ শ্রমিকদের মাঝে যেন দ্রুত সুষ্ঠুভাবে বণ্টন করা হয়। শ্রমিক কল্যাণ তহবিলের টাকা যারা আত্মসাৎ করেছে তাদেরও দ্রুত বিচারের দাবি জানিয়েছেন।