অ’স্ত্র বিক্রির ব্যাপারে হুশিয়ার করল চীন

তাইওয়ানের কাছে অ’স্ত্র বিক্রি করার ব্যাপারে ফ্রান্সকে হুশিয়ার করেছে চীন। তাইওয়ানের কাছে অ’স্ত্র বিক্রি করলে দেশ দুটির মধ্যে বিদ্যমান দ্বিপক্ষীয় সম্পর্ক ক্ষতিগ্রস্ত হবে বলে চীন সতর্ক দেয় ফ্রান্সকে।

চীন বরাবরই তাইওয়ানের ওপর সার্বভৌমত্ব দাবি করে আসছে। বিশ্বের প্রায় সব দেশ ‘এক চীন নীতি’কে স্বীকৃতি দেয় এবং তাইওয়ানের ওপর চীনের সার্বভৌমত্বকে স্বীকার করে। খবর ইয়াহু নিউজের।

তাইওয়ান বেশিরভাগ অ’স্ত্রই কিনে আমেরিকার কাছ থেকে, তবে ১৯৯১ সালে ফ্রান্সের কাছ থেকে ৬টি ফ্রিগেট কিনেছিল দেশটি। এ ছাড়া ১৯৯২ সালে ফ্রান্সের কাছ থেকে ৬০টি মিরেজ জঙ্গিবিমান কিনেছিল। এসব ঘটনায় চীন ফ্রান্সের ওপর ক্ষু’ব্ধ হয়।

তাইওয়ান গত মাসে ঘোষণা দেয়, তারা ফ্রান্সের কাছ থেকে যু’দ্ধজাহাজের ক্ষে’পণা’স্ত্র প্র’তিরক্ষাব্যবস্থা উন্নত করার যন্ত্রপাতি কিনবে।চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান বলেন, তাইওয়ানের কাছে যে কোনো ধরনের অ’স্ত্র ও সামরিক সরঞ্জাম বিক্রির কঠোর বিরোধিতা করছি আমরা।

আশা করি এক চীন নীতি মেনে ফ্রান্স তাইওয়ানের কাছে কোনো অ’স্ত্র বিক্রি করবে না।এদিকে তাইওয়ান বলেছে, তারা প্র’তিরক্ষা চাহিদা পূরণ করার জন্যই ফ্রান্স থেকে অ’স্ত্র কেনার পরিকল্পনা করেছে।