মৃত্যুহারে বাংলাদেশ এখন ইতালির কাছাকাছি

করোনা ভাইরাসে আক্রান্তের তুলনায় মৃত্যুহারে বাংলাদেশ এখন ইতালির কাছাকাছি। রবিবার সকাল পর্যন্ত ইতালিতে নিশ্চিত আক্রান্ত ১২৪,৬৩২জন ও মৃত্যু হয়েছে ১৫,৩৬২ জনের যা শতকরা হারে ১২.৩। বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আজ আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে এই ভাইরাসের আক্রমণের শিকার হয়ে মোট ৯ জন মারা গেলেন। এছাড়া নতুন করে আরও ১৮ জনের শরীরে এই ভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। ফলে দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো ৮৮ জনে। বাংলাদেশের আক্রান্তের হার শতকরা ৯.৭৮%। যুক্তরাষ্ট্রের এই হার ২.৭% ও মৃত্যুহারে সবচেয়ে কম নরওয়ে ১.১%, জার্মানী ১.৫% ও কানাডা ১.৭%। ভারতের মৃত্যুহার ২.৮%।

বাংলাদেশের এখন প্রস্তুতি হতে হবে মৃত্যুর হার কমানো নিয়ে। জেনে নেয়া দরকার যুক্তরাষ্ট্র-সহ যে যে দেশ নানা সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও এতো উচ্চহারে আক্রান্তের পরেও কেমন করে মৃত্যুর হার কমিয়ে রাখতে পেরেছে।

গত ২৪ ঘণ্টায় নতুন করে ৩৬৭ জনের নমুনা পরীক্ষা করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।এর মধ্যে ১৮ জনের নমুনায় করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা গেছে। একদিনের হিসাবে এটিই সর্বোচ্চসংখ্যক মানুষের করোনা শনাক্ত হওয়ার রেকর্ড। ৩৩ জন সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন, চিকিৎসাধীন এখনো ৪৬ জন। এর মধ্যে ৩২ জনকে হাসপাতালে ভর্তি রেখে চিকিৎসা দেওয়া হচ্ছে। ১৪ জনকে বাড়িতেই চিকিৎসা দেওয়া হচ্ছে। তাদের লক্ষণগুলো অত্যন্ত মৃদু।

সূত্র: