তীব্র তাপমাত্রা, আসছে ভয়’ঙ্কর বড় দুই ঘূ’র্ণিঝড়!

দেশের তাপমাত্রা গত কয়েকদিনে একটু একটু করে বেড়ে ব্যারোমিটারের পারদ ৩৬ ডিগ্রি সেলিসিয়াসের ওপরে উঠেছে। আবহাওয়া অফিস বলছে, তাপমাত্রার বাড়ার প্রবণতা বিরাজ থাকবে আরো পাঁচদিন। এছাড়াও দীর্ঘমেয়াদি পূর্বাভাসে দুটি ঘূর্ণিঝড়ের কথা জানিয়েছে আবহাওয়া অধিদফতর।জানা গেছে, দেশের পশ্চিম ও উত্তর-পশ্চিমাঞ্চলের ওপর দিয়ে একটি মৃদু অথবা মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। যার মাত্রা মৃদুর ক্ষেত্রে ৩৬ থেকে ৩৮ ডিগ্রি আর মাঝারির ক্ষেত্রে ৩৮ থেকে ৪০ ডিগ্রি।

এপ্রিল মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, স্বাভাবিক/স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে এ মাসে। বঙ্গোপসাগরে এক থেকে দুটি নিম্নচাপ হতে পারে। এর মধ্যে একটি ঘূ’র্ণিঝড়ে রূপ নিতে পারে। এছাড়া দেশের উত্তর থেকে মধ্যাঞ্চল পর্যন্ত ব’জ্রসহ মাঝারি অথবা তী’ব্র কালবৈশাখী ঝড় হতে পারে। এ মাসে দেশের উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ৪০ ডিগ্রির বেশি একটি তী’ব্র তাপপ্রবাহ এবং অন্যত্র এক থেকে ২টি মৃদু অথবা মাঝারি তাপপ্রবাহ বয়ে যেতে পারে।

এদিকে মে মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, এ মাসে দেশে স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনা আছে। বঙ্গোপসাগরে নিম্নচাপ সৃষ্টি হতে পারে এবং এর মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে বজ্রসহ সারাদেশে কালবৈশাখী ঝড় হতে পারে। এ মাসে উত্তর ও উত্তর-পশ্চিমাঞ্চলে ১ থেকে ২টি তী’ব্র তাপপ্রবাহ এবং অন্যত্র তাপপ্রবাহ বয়ে যেতে পারে।