তালি বাজিয়ে, আকাশে টর্চ মেরে সমস্যার সমাধান হবে না!

করোনাভাইরাস মোকাবেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ৯ মিনিটের প্রজ্বালন কর্মসূচির কড়া সমালোচনা করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।তিনি বলেছেন, তালি বাজিয়ে, আকাশে টর্চ মেরে সমস্যার সমাধান হবে না। এতে করোনা দূর হবে না।করোনা সং’ক্রমণ প্রতিরোধে কেন্দ্রীয় সরকারের ভূমিকারও সমালোচনা করেছেন রাহুল।তিনি দাবি করেছেন, এমন পরিস্থিতি মোকাবেলায় ভারতের চেয়ে চির বৈরী দেশ পাকিস্তান ভালো উদ্যোগ নিচ্ছে।

শনিবার টুইটারে এসব কথা লিখেছেন এই কংগ্রেসের সাবেক সভাপতি।টুইটে কটাক্ষ করে রাহুল লেখেন, হাততালি দিয়ে, আকাশে টর্চের আলো ফেলে সমস্যার সমাধান হবে না। সং’ক্রমণ প্রতিরোধে ভারতে যথেষ্ট পরিমাণে নমুনা পরীক্ষা হচ্ছে না। প্রতি লাখে মাত্র ২৯ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে। পাকিস্তানের দিকে তাকান। সেখানে প্রতি লাখে ৬৭ জনের আর দক্ষিণ কোরিয়ায় প্রতি লাখে ৭ হাজার ৭০০ জনের নমুনা পরীক্ষা করা হচ্ছে।

এমন তথ্যের সত্যতা নিশ্চিত করতে একটি তালিকা টুইটারে শেয়ার করেন রাহুল গান্ধী।এর পর তিনি ভারত সরকারের প্রতি প্রশ্ন ছুড়েন– এত কম পরীক্ষা কেন করা হচ্ছে? কারণ প্রধানমন্ত্রীর কাছে বিষয়টি গুরুত্ব পাচ্ছে না।

উল্লেখ্য, গত ২ এপ্রিল নরেন্দ্র মোদি এক ভিডিও কনফারেন্সে দেশবাসির কাছে আর্জি পেশ করেন, আগামী ৫ এপ্রিল রাত ৯টায় আমি আপনাদের থেকে ৯ মিনিট চাইছি। ওই সময়ে বাড়ির সব আলো বন্ধ করে ঘর বা বারান্দায় দাঁড়িয়ে মোমবাতি, প্রদীপ বা মোবাইলের ফ্ল্যাশলাইট জ্বালান। এতেই মহাশক্তির প্রকাশ ঘটবে। ওই শক্তি দিয়েই প্রকাশ পাবে যে, আমরা কেউ একা নই, সবাই একসঙ্গে করোনার বি’রুদ্ধে লড়াইয়ে রয়েছি।

প্রধানমন্ত্রীর ওই আর্জির পর বিভিন্ন রাজ্য থেকে এ নিয়ে মোদির সমালোচনা শুরু হয়। এবার কংগ্রেস নেতা রাহুল গান্ধী মোদির কটাক্ষ করে করোনা মোকাবেলায় সরকারের ভূমিকা নিয় সমালোচনা করলেন।প্রসঙ্গত ২১ দিনের লকডাউনে গিয়েও করোনা সংক্রমণ ঠেকাতে পারছে না ভারত। করোনা রোগীর সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে সেখানে। দেশটিতে ইতিমধ্যে করোনা রোগীর সংখ্যা ২,৯০০ ছাড়িয়েছে। এতে ৬৮ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

তথ্যসূত্রঃ এনডিটিভি