করোনার মাঝেই ভারতের কাছে এতো বড় চালানের অ’স্ত্র বিক্রি করলো ট্রাম্প ?

বিশ্ব যখন করোনাভাইরাস মোকাবেলায় না’স্তানাবুদ, তখন অ’স্ত্র বিকিকিনিতে মেতেছে ভারত ও যুক্তরাষ্ট্র।ভারতের কাছে ১৫ কোটি ৫০ লাখ ডলার বা ১১৮০ কোটি রুপির অ’স্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র।যুক্তরাষ্ট্রের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি সোমবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে। খবর এনডিটিভির।

ট্রাম্প প্রশাসন ওই বিজ্ঞপ্তিতে জানায়, ভারতের কাছে তারা হারপুন ব্লক-টু মিসাইল ও লাইট ওয়েট ট’র্পেডো বিক্রি করতে যাচ্ছে।এসব অ’স্ত্রের মূল্য ১৫ কোটি ৫০ লাখ ডলার। ভারতীয় মুদ্রায় ১ হাজার ১৮০ কোটি রুপিরও বেশি।

যুক্তরাষ্ট্রের ডিফেন্স সিকিউরিটি কো-অপারেশন এজেন্সি দুটি পৃথক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১০টি মিসাইলের দাম পড়ছে ৯ কোটি ২০ লাখ ডলার এবং ১৬টি টর্পেডোর দাম পড়ছে ৬ কোটি ৩০ লাখ ডলার।

পেন্টাগন জানিয়েছে, সম্প্রতি ভারত সরকার এই দুটি অ’স্ত্র কিনতে চেয়েছিল।হারপুন মিসাইল সিস্টেম পি-৮আই বিমানে ব্যবহার করা যাবে, যা অ্যান্টি সারফেস ওয়্যারফেয়ার মিশনে কাজে লাগানো যাবে।

পেন্টাগন আরও জানিয়েছে, সেনাবাহিনীতে এই মিসাইলের সংযুক্তিকরণে কোনো সমস্যা হবে না ভারতের। দেশের নিরাপত্তাকে মজবুত করতেই ভারত এসব অ’স্ত্র কিনছে বলে জানাচ্ছে তারা।

বিজ্ঞপ্তি থেকে আরও জানা যাচ্ছে, হারপুন মিসাইল তৈরি করেছে বোয়িং ও টর্পেডো সরবরাহ করছে রেথিওন।ডুবোজাহাজ ধ্বং’সের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী হবে এমকে ৫৪ লাইটওয়েট টর্পেডো।