এবার করোনার সঙ্গে যু’দ্ধ করুন, আমাদের সঙ্গে নয়: যুক্তরাষ্ট্রকে ইরান

ইরানের পররাষ্ট্রমন্ত্রী ডক্টর মোহাম্মাদ জাওয়াদ জারিফ মার্কিন সরকারের অর্থনৈতিক সন্ত্রাস এবং স্বাস্থ্য ও ঔষধ-সন্ত্রা’স বন্ধ করতে বিশ্ব-সমাজের প্রতি আহ্বান জানিয়েছেন। কোমারসান্ট নামের একটি রুশ দৈনিকে লেখা এক প্রবন্ধে এ আহ্বান জানিয়েছেন তিনি।

‘ভাইরাসের সঙ্গে যু’দ্ধ করুন, আমাদের সঙ্গে নয়’ শীর্ষক এক নিবন্ধে তিনি লিখেছেন, বসে থেকে মার্কিন সরকারের মোড়লীপনা দেখার দিন শেষ হয়ে গেছে। বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার প্রেক্ষাপটে ইরানের পররাষ্ট্রমন্ত্রী আরও লিখেছেন, বিশ্ব-সমাজের পক্ষ থেকে ইরান-বিরো’ধী অ’ন্যায় ও অ’বৈধ নিষে’ধা’জ্ঞাগুলোর বিরো’ধিতা জাগ্রত বিবেকের জন্য পরীক্ষা এবং মানবাধিকার র’ক্ষায় বিশ্বের দেশগুলোর অবিচল থাকার মাধ্যম হবে।

ইরানের ওপর মার্কিন সরকারের নিষে’ধা’জ্ঞাগুলো যে মানবতার বি’রু’দ্ধে অপ’রাধের দৃষ্টা’ন্ত তাতে কোনো স’ন্দে’হ নেই। তাই মার্কিন সরকারের এই জ’ঘ’ন্য প্রকৃতি তুলে ধরার জন্য এ বিষয়ে গণমাধ্যম বা প্রচার মাধ্যম ব্যবহারের কূটনীতিকে ব্যবহার করাসহ নানা কৌশল কাজে লাগানো জ’রু’রি হয়ে পড়েছে। অবৈধ নিষে’ধা’জ্ঞাগুলো তুলে নেয়া না হলে করোনা ভাইরাসের বি’রু’দ্ধে যু’দ্ধে ইরান ও বিশ্ব-সমাজের পারস্পরিক সহযোগিতা সম্ভব হবে না।

মার্কিন সরকারের একদেশদর্শিতা ও ব’লদ’র্পিতা মো’কাবেলা করাটা আসলে করোনাকে মো’কাবেলা করার চেয়ে মোটেও কম জ’রুরি নয়। কারণ বিশ্বের বেশিরভাগ অঞ্চলে ছড়িয়ে-পড়া করোনা মো’কাবেলার জন্যও এ বিষয়টি জ’রুরি হয়ে পড়েছে। ইরান পৃথিবীর একমাত্র দেশ যে করোনা ভাইরাস মো’কাবেলার জন্য প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী এবং ওষুধ সহজে কিনতে পারছে না।

অথচ বিশ্বে সাত লাখ মানুষ করোনায় আ’ক্রা’ন্ত হয়েছে এবং এরই মধ্যে ৩৩ হাজার মানুষ মা’রা গেছে। ইরানের ওপর মার্কিন নিষে’ধা’জ্ঞাগুলো তুলে নিতে জাতিসংঘ ও বিশ্বের বিভিন্ন দেশের দাবি সত্ত্বে হোয়াইট হাউজ ইরানের ওপর নিষে’ধা’জ্ঞা বজায় রাখবে বলে সম্প্রতি ঘোষণা করেছে এবং ওয়াশিংটন সম্প্রতি তেহরানের ওপর বেশ কয়েকটি নতুন নিষে’ধা’জ্ঞা আরো’প করেছে।