আপনি করোনা সংক্রমিত কিনা জানাবে এই অ্যাপ

সর্দি, কাশি হলেই কেউ কেউ আতঙ্কিত হয়ে পড়ছেন। তাই আতঙ্কিত না পুরো বিষয়টিকে সহজ করার লক্ষে করোনা ইনফো নামের একটি অ্যাপ তৈরি করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের একদল শিক্ষার্থী।

‘করোনা ইনফো’ সফটওয়্যার সরকারের a2i প্রজেক্টের অধীনে C19 Emergency Group bangladesh নামে একটি গ্রুপ কাজ করতেছে।

ঐ গ্রুপের অধীনেই চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইলেক্ট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের মমশাদ দিনুরী, আব্দুল্লাহ জুনায়েদ খান ও মাহবুবুর রহমান এই অ্যাপটি তৈরি করেছেন।

জানা যায়, অভিজ্ঞ ডাক্তারদের একটি গ্রুপের মাধ্যমে করোনা রোগী চেনার জন্য বেশকিছু প্রশ্ন বাছাই করা হয়েছে। যেগুলার উত্তর সাবমিট করে ব্যবহারকারী প্রাথমিকভাবে তার করোনার লক্ষণ আছে কিনা বুঝতে পারবেন। আর এই প্রশ্নগুলার উত্তর সরকারের একটা ডাটাবেজে সংরক্ষিত হয়। এই ডাটাবেজের লিস্ট দেখে সরকার যদি মনে করে কোনো ব্যক্তির সঙ্গে যোগাযোগ করা দরকার তখন, ব্যক্তির লক্ষণ সাবমিট করার সময় জমা দেয়া ফোন নাম্বারে যোগাযোগ করা হবে।

করোনা ইনফোর মমশাদ দিনুরী জানান, এই অ্যাপসটির মাধ্যমে আপনি কিছু প্রশ্নের উত্তর দিয়ে প্রাথমিকভাবে জানতে পারবেন আপনার বর্তমান অবস্থা কি। এই তথ্যগুলো একটা সেন্ট্রাল সার্ভারে থাকবে। প্রতিটি ডাটাকে গুরুত্বভেদে বিভিন্ন লিস্ট করে সেই লিস্ট অনুসারে ব্যবস্থা গ্রহণ করা হবে।

অ্যাপটির মাধ্যমে নিজের এবং নিজের পরিবারের সদস্যদের তথ্য দিতে পারবেন। আপনাদের সহায়তায় পুরো বাংলাদেশের একটা ডিজিটাল ট্র্যাকিং ম্যাপ তৈরি হবে, যার ফলে রেসপন্স করা খুবই সহজ হবে। আপনি হিটম্যাপ থেকে বিভাগের তথ্য এবং বাংলাদেশের বর্তমান করোনা পরিস্থিতিও দেখতে পারবেন।

কিন্তু প্লে স্টোর করোনা রিলেটেড অ্যাপগুলো গ্রহণ করছে না বিধায় এই অ্যাপসটিতে Aptoide ব্যবহার করা হয়েছে। আর যে কোনো অভিযোগ, প্রয়োজনে নিচের ফোন নম্বর এবং ইমেইল ব্যবহার করে করোনা ইনফো টিমের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

ফোন: 01407869294https://www.facebook.com/zeroth.index/
মেইল index.zeroth@gmail.com
Facebook page link: https://www.facebook.com/zeroth.index/
অ্যাপটি ডাউনলোড করার লিংকঃ https://com-tne-selfreportingapp.en.aptoide.com/app?store_name=zeroth.index