মা’র্কিন সা’মরিক ঘাঁ’টিতে ৩৩টি র’কেট হা’মলা

ই’রাকের রাজধানী বাগদাদের উত্তরাঞ্চলে মা’র্কিন সা’মরিক ঘাঁটিতে র’কেট হা’মলা হয়েছে। ই’রাকের সা’মরিক বা’হিনী বলছে, বাগদাদের উত্তরের ওই ঘাঁ’টি মার্কি’ন বা’হিনী নে’তৃত্বাধীন সা’মরিক জো’টের স’দস্যদের। সেখানে শনিবার অন্তত ৩৩টি র’কেট আ’ছড়ে পড়েছে। তবে এ ঘটনায় এখন পর্যন্ত মা’র্কিন সা’মরিক বা’হিনীর কোনও স’দস্যের হ’তাহ’তের খবর পাওয়া যায়নি।

ব্রি’টিশ বা’র্তাসংস্থা রয়টার্স বলছে, বাগদাদের উত্তরের তাজি সা’মরিক ঘাঁ’টিতে ৩৩টি কাতিউসা র’কেট নি’ক্ষেপ করা হয়েছে। এই ঘাঁ’টি যু’ক্তরাষ্ট্র নে’তৃত্বাধীন সা’মরিক জো’টের স’দস্যদের। র’কেট হা’মলায় ই’রাকের আকাশ প্র’তিরক্ষাব্যবস্থার স’ঙ্গে জ’ড়িত বেশ কয়েকজন স’দস্য গু’রুতর আ’হত হয়েছেন।

এক বিবৃতিতে ই’রাকের সা’মরিক বা’হিনী বলেছে, ওই ঘাঁ’টির পার্শ্ববর্তী আবু ইজাম এলাকা থেকে সাতটি র’কেট লা’ঞ্চার এবং ২৪টি অব্যবহৃত র’কেট উ’দ্ধার করেছে। এই হা’মলার স’ঙ্গে জ’ড়িতদের গ্রে’ফতারের অঙ্গীকার করেছে ই’রাকি সা’মরিক বা’হিনী।

স্থা’নীয় এক বাসিন্দা রয়টার্সকে বলেছেন, তাজি সা’মরিক ঘাঁ’টিতে অন্তত ১০টি র’কেটের আ’ঘাত হা’নার শব্দ শুনেছেন তিনি। এখন সেখানে সা’ইরেনের শব্দ শোনা যাচ্ছে বলে জানিয়েছেন ওই ই’রাকি।

বা’গদাদ থেকে মাত্র ২০ কিলোমিটারের উত্তরের এই ঘাঁ’টিতে গত বুধবার একই ধরনের র’কেট হা’মলা হয়। হা’মলায় মা’র্কিন দুই ও যু’ক্তরাষ্ট্রের এক সে’না স’দস্যের প্রা’ণহা’নি ঘ’টে। পরদিন এর প্র’তিশোধে ওয়াশিংটনের বি’মান হা’মলায় অন্তত ছয় ই’রাকির প্রা’ণহা’নি ঘটে।

তবে বুধবারের ওই হা’মলার জন্য ই’রান স’মর্থিত ই’রাকের কাতাইব হে’জবুল্লাহ গো’ষ্ঠীকে দা’য়ী করে পা’ল্টা বি’মান হা’মলা চা’লানোর দা’বি করে ওয়াশিংটন। ই’রাকি ক’র্মকর্তারা বলেছেন, হা’মলায় ই’রাকের তিন সে’নাসদস্য, দুই পু’লিশ স’দস্য ও’ একজন বেসা’মরিক নি’হত হয়েছেন।