বাংলাদেশে আরো ২ জন ক’রোনাভা’ইরাসে আ’ক্রান্ত

বাংলাদেশে আরও দুইজন করোনাভাইরাসে আ’ক্রান্ত হয়েছেন বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।শনিবার (১৪ মার্চ) রাত সাড়ে ৯টার দিকে রাজধানীর মিন্টো রোডে এক সংবাদ সম্মেলনে তিনি এ তথ্য জানান।স্বাস্থ‌্যমন্ত্রী বলেন, তাদের একজন ইতালিফেরত, আরেকজন জার্মানিফেরত। তাদের আমরা এনেছি, হাসপাতালে রেখেছি।

এর আগে বাংলাদেশে তিনজন করোনায় আ’ক্রান্ত হওয়ার কথা জানানো হয়। তারা বর্তমানে সুস্থ রয়েছেন।বিশ্বের শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া ভাইরাসটির সং’ক্রমণে কোভিড-১৯ রোগে আ’ক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা এখন পাঁচ হাজার ৪৩৬। আ’ক্রান্তের ঘটনা এক লাখ ৪৫ হাজার ৬৯৮। তবে আ’ক্রান্তদের মধ্যে ৭২ হাজার ৫৫০ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চীনের মধ্যাঞ্চলের হুবেই প্রদেশের রাজধানী শহরে উহানের একটি সামুদ্রিক খাবার ও বন্যপ্রাণীর বাজার থেকে উৎপত্তি হওয়া এ ভাইরাস এখন ইউরোপ ও আমেরিকায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। ভাইরাসটিতে চীনে আ’ক্রান্ত ও মৃত মানুষের হার কমতে থাকলেও এসব অঞ্চলে তা লাফিয়ে বাড়ছে।

চীনের উহান থেকে যে নতুন করোনাভাইরাস বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে তা প্রা’ণঘাতী রূপ এখন সবচেয়ে ভয়াবহ ইউরোপের দেশ ইতালিতে। সেখানকার সরকার গোটা দেশ অ’বরুদ্ধ করে রাখলেও গতকাল শুক্রবার ইতালিতে ভাইরাসটির সং’ক্রমণে রেকর্ড সর্বোচ্চ ২৫০ জনের মু’ত্যুর খবর পাওয়া গেছে।

ইতালিতে গত ২৪ ঘণ্টায় রেকর্ড আড়াইশ জনের প্রাণহানি ঘটায় দেশটিতে করোনায় আ’ক্রান্ত হয়ে মৃ’ত্যুর সংখ্যা এখন এখন এক হাজার ২৬৬ জন। এছাড়া করোনা আ’ক্রান্তের সংখ্যা ১৭ হাজার ৬৬০।

করোনাভাইরাসে আ’ক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃ’ত্যুর সংখ্যা লাফিয়ে বাড়ছেই। শনিবার পর্যন্ত পাঁচ হাজার ৪৩৬ জন এ ভাইরাসে আ’ক্রান্ত হয়ে মারা গেছে। বিশ্বব্যাপী এ ভাইরাসে আ’ক্রান্তের সংখ্যা এক লাখ ৪৫ হাজার ৬৪৮। অপরদিকে চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭২ হাজার ৫৩২ জন।