বাংলাদেশীরাই সবচেয়ে বেশি ভারতের নাগরিকত্ব পেয়েছে

২০১৪ সাল থেকে মোট ১৮ হাজার ৯৯৯ জনকে নাগরিকত্ব দিয়েছে ভারত। এদের সিংহভাগ বা ১৫ হাজার ৩৬ জন বাংলাদেশ থেকে আবেদন করেছিলেন। তবে ছিটমহল বিনিময় চুক্তি এক্ষেত্রে মুখ্য ভূমিকা রাখে।বুধবার (৪ মার্চ) ভারতীয় পার্লামেন্টের উচ্চকক্ষ রাজ্যসভায় এই তথ্য জানানো হয়। খবর এনডিটিভির

তথ্যটি তুলে ধরেন দেশটির স্বরাষ্ট্র বিষয়ক কেন্দ্রীয় মন্ত্রী নিত্যানন্দ রাই। বাংলাদেশ, পাকিস্তান, মিয়ানমার, শ্রীলংকা এবং আফগানিস্তান থেকে এসব আবেদন করা এসব ব্যক্তিকে নাগরিকত্ব দেওয়া হয়েছে বলে দাবি করেন তিনি।লিখিত উত্তরপত্র অনুসারে বাংলাদেশ থেকে আবেদনকারীদের মাঝে সবচেয়ে বেশি লোককে নাগরিকত্ব দেওয়া হয় ২০১৫ সালে। ১৯৫৫ সালে প্রণীত ভারতীয় নাগরিকত্ব আইনের ৭ নং অনুচ্ছেদের আওতায় সেবছর মোট ১৪ হাজার ৮৬৪ সাবেক বাংলাদেশের আবেদনকারী ভারতীয় নাগরিকত্ব লাভ করেন।

এর আগে ভারত-বাংলাদেশ ছিটমহল বিনিময় চুক্তি স্বাক্ষর করেছিল। ওই চুক্তি স্বাক্ষরের পরেই এসব সাবেক বাংলাদেশিকে নাগরিকত্ব দেয় ভারত সরকার।মন্ত্রী নিত্যানন্দ আরও জানান, বাংলাদেশি বাদে ২ হাজার ৯৩৫ জন পাকিস্তানী, ৯১৪ জন আফগান, ১১৩ জন শ্রীলংকান এবং মায়ানমারের ১ জনকে ২০১৪ থেকে নাগাদ ভারতীয় নাগরিকত্ব দেওয়া হয়।