করোনার বিরু’দ্ধে রোগ প্র’তিরো’ধ ক্ষ’মতা বাড়বে এই ৫ ফল নিয়মিত খেলে

সারা বিশ্ব তো’লপা’ড় করোনাভাইরাস আ’ত’ঙ্কে। একের পর এক দেশে ছ’ড়িয়ে পড়েছে করোনা সং’ক্র’মণ। এর হাত থেকে রে’হাই পেলোনা বাংলাদেশও। যাঁদের রো’গ প্রতিরো’ধ ক্ষ’মতা দুর্ব’ল তাঁদের করোনা আক্রা’ন্ত হওয়ার স’ম্ভাব’না আর পাঁচ জনের চেয়ে অনেক বেশি। শুধু করোনাভাইরাসই নয়। যে কোনও রো’গের প্রকো’প থেকে বাঁ’চতে প্রত্যেকের জো’র দেওয়া উচিত ইমি’উনি’টি বাড়ানোয়। অর্থত্‍ শরীরের স্বাভাবিক রো’গ প্রতিরো’ধ ক্ষ’মতা বা’ড়ানো। এক্ষেত্রে এক গুরু’ত্বপূর্ণ ভূমি’কা পালন করে খাদ্যাভ্যাস। এই ৫ ফল নিয়মিত খেলে বাড়বে রো’গ প্রতিরো’ধ ক্ষমতা। দেখে নিন…

তরমুজ: মওশুমি ফল তরমুজ গরমে শুধুমাত্র শরীর ঠাণ্ডাই রাখে না এতে মজুত গ্লু’তাথি’ওন নামে অ্যা’ন্টিঅ’ক্সিডে’ন্ট ইমি’উনি’টি সিস্টে’ম বা রো’গ প্রতিরো’ধ ব্যবস্থাকে আরও শ’ক্তিশা’লী করে তো’লে। বাড়ায় জীবা’ণু প্রতিরো’ধ ক্ষ’মতা। আরও পড়ুন: জেনে নিন, শরীরের ভেতর কি ভাবে ঢুকে কোন কোন পথে আ’ক্রমণ চালায় করোনা?

কমলা: রো’গ প্রতিরো’ধ ব্যবস্থা শ’ক্তিশা’লি করতে কমলালেবুর জু’ড়ি নেই। এতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা সর্দি কাশি হওয়া থেকে বাঁ’চাতে পারে।

​লেবু: বছরের যে কোনও সময়ে, যে কোনও জায়গায় সহজেই পাওয়া যায় এই জা’দুকরি ফলকে। শরীরের রো’গ প্রতিরো’ধ ক্ষ’মতা বা’ড়ানোয় এক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ভিটামিন সি এবং অ্যা’ন্টিঅ’ক্সিডে’ন্টে ভ’রপুর পাতিলেবু। প্রতিদিন সকালে ঈষদুষ্ণ জলে একটা পাতিলেবু রস করে তার সঙ্গে এক চামচ মধু মি’শিয়ে খান নিয়মিত।

পেঁপে: প্রাপ্তবয়’স্কদের প্রতিদিন যে পরিমাণে ভিটামিন সি প্রয়োজন তার সিংহভাগই পেয়ে যাবেন পেঁপেতে। ভিটামিন সি-র পাশাপাশি এতে রয়েছে প’টাশি’য়াম, ভিটামিন বি, ফোলেট এবং অ্যা’ন্টিঅ’ক্সিডে’ন্ট যা শরীরের রো’গ প্রতিরো’ধ ক্ষমতা বা’ড়ায়।

​স্ট্রবেরি: লাল টুকটুকে স্ট্রবেরিতে রয়েছে ভিটামিন এ এবং সি। রয়েছে বেশ কিছু গু’রুত্বপূর্ণ মিনারেলও যা আপনার রো’গ প্র’তিরো’ধ ব্যবস্থা শ’ক্তিশা’লী করে।সূত্র: টাইমস অফ ইন্ডিয়া