করোনাভাইরাস রুখতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে যেসব খাবার

ম’হামারি আকারে ছড়িয়ে পড়েছে ম’রণঘা’তী করোনাভাইরাস। এ ভাইরাসে আ’ক্রান্ত হয়ে বিশ্বব্যাপী মৃ’ত্যুর মিছিল যেন থামছেই না।বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানাচ্ছে, রোগ প্র’তিরোধ ক্ষমতা ভালো থাকলে করোনাভাইরাস সং’ক্রমণ প্রতিহত করা যায়। এ ভাইরাস মোকাবিলায় প্রয়োজন শ’রীরের রোগ প্র’তিরোধ ক্ষ’মতা বৃদ্ধি করা।

চলুন জেনে নেওয়া যাক, কোন খাবারগুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়ক।

১. রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে পর্যাপ্ত পানি পান অপরিহার্য

২. মধুর উপকারিতাও এ ক্ষেত্রে অনস্বীকার্য। অ্যা’ন্টি-ব্যা’কটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধুর উপকারিতার কথা বলে শেষ করা যাবে না। প্রতিদিন এক চা চামচ মধু খাওয়ার অভ্যাস করুন।

৩. ফলের ভেতরে বেদানা, পেয়ারা, আঙুর ও জাম খান। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। কারণ, এগুলো অ্যা’ন্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ।

৪. শরীরের ভিটামিন ডি ও ক্যালসিয়ামের সমতা বজায় রাখতে দই খান। দই নিয়মিত খেলে শ’রীরে শ্বেত রক্ত’কণিকার পরিমাণ বাড়ে। হজম শক্তির ভালো হয়, ওজন নি’য়ন্ত্রণে থাকে।

৫. কালোজিরার কথা না বললেই নয়। বলা হয় মৃ’ত্যু ছাড়া সব রোগের ওষুধ কালোজিরা। স্থুলতা, ক্যা’ন্সার ও হৃদরোগ সব কিছুর বি’রুদ্ধেই শক্ত প্র’তিরোধ গড়ে তোলে অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কালোজিরা। এ ছাড়া সাধারণ সর্দি-কাশি, নাক বন্ধ, গলা ব্যথা, জ্বর সারাতে কালোজিরা বেশ উপকারি।

করোনাভাইরাসের ভয়াবহতায় ভয় না পেয়ে সচেতন হওয়া জরুরি। এ ছাড়া সব সময় পরিষ্কার-পরিচ্ছন্ন থাকা এবং বিশেষ করে ঘন ঘন হাত ধোয়ার অভ্যাস গড়ে তুলতে হবে।