ওয়ানডেতে বাংলাদেশের নতুন অধিনায়কের নাম ঘোষণা

মাশরাফি বিন মর্তুজা অধিনায়কত্ব থেকে অবসর নেয়ার পর থেকেই খোঁজা হচ্ছিল টাইগারদের ভবিষ্যৎ কান্ডারি। লিস্টে ছিলেন মুশফিক, মাহমুদুল্লাহ ও তামিম ইকবাল। অবশেষে রবিবার (৮ মার্চ) বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক হিসেবে তামিমের নামই ঘোষণা করল বিসিবি।

দুপুরে জিম্বাবুয়ের বিপক্ষে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ সামনে রেখে মিরপুরে অনুশীলন করছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল।যেখানে দলের সবার সঙ্গে ছিলেন বাঁহাতি ওপেনার তামিম ইকবালও। সেইসময় বিসিবির কার্যালয়ে হচ্ছিল বোর্ড পরিচালকদের সভা।

হুট করেই অনুশীলনের মাঝ থেকে তামিমকে সেই সভায় ডেকে নেয়া হয়। দলের ম্যানেজার সাব্বির খানের সঙ্গে অনুশীলন রেখেই বোর্ডসভায় হাজিরা দিয়ে আসেন তামিম। ধারণা মাশরাফি বিন মর্তুজার রেখে যাওয়া শূন্যস্থান পূরণে তামিমকে দায়িত্ব দেয়ার লক্ষ্যেই এমন জরুরি তলব করা হয়েছিল।

আরো পড়ুন:টাকার মাধ্যমেও ছড়ায় করোনাভাইরাস, বাঁচবেন যেভাবে:বিশ্বজুড়ে টাকার মাধ্যমে করোনা ছড়ানোর আশঙ্কার পর বিশেষজ্ঞরা ব্যাংক নোট এড়িয়ে স্পর্শবিহীন মাধ্যম বা প্রযুক্তি ব্যবহার করে কেনাকাটা বা লেনদেন করার পরামর্শ দিয়েছেন। স্পর্শবিহীন লেনদেন বা প্রযুক্তি বলতে, ব্যাংক নোট ছাড়া অন্য মাধ্যম যেমন কার্ড, বিভিন্ন ধরণের অ্যাপ যেমন বিকাশ বা নগদ অথবা অন্য কোন প্রযুক্তি ব্যবহার করে লেনদেনের কথা বোঝানো হয়েছে।

তবে বাংলাদেশের মতো দেশ যেখানে প্রায় শতভাগ লেনদেন হয় ব্যাংক নোটের মাধ্যমে সেখানে কিভাবে এই পরামর্শ বাস্তবায়ন সম্ভব তা নিয়েও প্রশ্ন উঠেছে। এক্ষেত্রে বিশেষজ্ঞরা বলছেন যে, বাংলাদেশের প্রেক্ষাপটে এ ধরণের পরামর্শ মেনে চলা কঠিন।

তবে এক্ষেত্রে ব্যাংক নোট ব্যবহারের বিষয়ে তারা বেশ কিছু পরামর্শ দিয়েছেন। জাতীয় রোগ তত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের সাবেক পরিচালক মাহমুদুর রহমান বলেন, ভাইরাসটি যাতে অতিমাত্রায় ছড়িয়ে পড়তে না পারে সেজন্য ব্যাংক নোট ব্যবহারে সতর্ক হতে হবে।