এক যুগ আগে প্রকাশিত বইয়ে করোনাভাইরাসের পূর্বাভাস!

বিশ্বজুড়ে প্রায় মহা’মারীর আকার নিয়েছে নভেল করোনাভাইরাস। চীন থেকে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে ভারত, যুক্তরাষ্ট্র, ইতালি, ইরানসহ বিশ্বের বেশ কয়েকটি দেশে। লাফিয়ে লাফিয়ে বাড়ছে এই ভাইরাসে আ’ক্রা’ন্তের সংখ্যা। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ৩ হাজার। আ’ক্রা’ন্ত হয়েছেন বহু মানুষ।

মার্কিন লেখিকা সিলভিয়া ব্রাউন। যিনি এক যুগ আগে একটি বই লিখেছিলেন। বইয়ের নাম ‘ইনড অব দ্যা ডে- প্রেডিকশন অ্যান্ড প্রোফেসি’। বইটিতে ১২ বছর আগে একটি ভাইরাস বিশ্বব্যাপী ছ’য়ে পড়ার আশ’ঙ্কা করেছিলেন।

ওই বইয়ে তিনি লিখেন, ২০২০ সালের দিকে সারা বিশ্বে একটি ভাইরাস মারা’ত্মকভাবে ছড়িয়ে পড়বে। ১২ বছর আগের করা তার ভবিষ্যৎ বাণী সঠিক হলো। ভবিষ্যৎ বাণীটি মিথ্যা নয়। বইটি নিয়ে বর্তমানে বিশ্বের বিভিন্ন গণমাধ্যমে আলো’চনা হচ্ছে।

বইটির মতে, ‘২০২০ সালের মধ্যে সারা বিশ্বে অসুস্থতার মতো মারাত্মক নিউমোনিয়া ছড়িয়ে পড়বে, ফুসফুস এবং ব্রোঙ্কিয়াল টিউবগুলোতে আক্রমণ করবে এবং সমস্ত চিকিৎসা পুনর্বিবেচনা করবে।’

তিনি আরও যোগ করেছেন, অসু’স্থতার চেয়ে প্রায় হতবাক হওয়ার বিষয়টি হলো এটি হঠাৎ করেই আসার সাথে সঙ্গে সঙ্গে আবার অদৃশ্য হয়ে যাবে। ১০ বছর পরে আবার আক্রমণ করবে এবং তারপরে সম্পূর্ণ অদৃশ্য হয়ে যাবে।