ইরানকে সাহায্যের হাত বাড়িয়ে দিলেন চীন !

করোনাভাইরাসের প্রা’দুভার্ব দমন করতে ইরানে ব্যাপক সহায়তা চালিয়ে যাচ্ছে চীন। শনিবার দেশটির প্রেসিডেন্ট শি জিনপিং এ কথা বলেন।
তিনি বলেন, ইরানে ম’হামারী প্রতিরোধে চীন একটি ব্যাচ (চালান) সরবরাহ করেছে। পাশাপাশি দেশটিতে স্বেচ্ছাসেবী স্বাস্থ্য বিশেষ’জ্ঞদের একটি দল পাঠানো হয়েছে। চীনের রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সিনহুয়ার বরাত দিয়ে তুর্কি গণমাধ্যম ইয়েনি শাফাক এ খবর জানায়।

চীনা প্রেসিডেন্ট বলেন, ইরানের প্রতি আ’ত্মবিশ্বাস রয়েছে, অবশ্যই তারা ভাইরাসের বি’রুদ্ধে জয়ী হবে। তিনি আরও যোগ করেন, মহামারী দমনে ইরানকে যে কোনো সাহায্য সহাযোগিতা করতে তার দেশ প্রস্তুত রয়েছে।ইরান করোনাভাইরাস আ’ক্রান্তে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত দেশ। তেহরানে এ ভাইরাস সং’ক্রমণে ৬০০ বেশি মানুষের মৃ’ত্যু হয়েছে। এতে ১১ হাজারের বেশি মানুষ আ’ক্রান্ত হয়েছেন।

দেশটি ম’হামারী মোকাবেলায় আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ) থেকে ৫ বিলিয়ন ডলার জরুরি তহবিল চেয়েছে।চীনের উহান থেকে করোনাভাইরাস বিশ্বব্যাপী ছ’ড়িয়ে পড়ে। ভাইরাসটি ১৩৫টি দেশ ও বিভিন্ন অঞ্চলে ছড়িয়ে পড়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানায়, গোটা বিশ্বে এ ভাইরাসটি ৫ হাজার ৩০০’র বেশি মানুষ মা’রা গেছে। এ ছাড়া এতে ১ লাখ ৪২ হাজারের বেশি মানুষ আ’ক্রান্ত হয়েছেন। বর্তমান ইউরোপ এ ভাইরাসটির নতুন কেন্দ্রস্থল হিসেবে অভিহিত হয়েছে।বলা হচ্ছে, যারা এ ভাইরাসটিতে সং’ক্রমিত হন, তারা বেশিরভাগই অ’সুস্থতা থেকে সেরে উঠেন।