ইতিহাস গড়লেন তামিম-লিটন;ব্যাটিং তা’ণ্ডবে রানের পাহাড়ে বাংলাদেশ

জিম্বাবুয়ের বিপক্ষে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচে জয় পেয়ে সিরিজ নিশ্চিত করে বাংলাদেশ দল। আজ সিরিজের শেষ ম্যাচে মাঠে নামে দুইদল। অধিনায়ক হিসেবে এটাই মাশরাফি বিন মর্তুজার শেষ ম্যাচ।

টস হেরে ব্যাট করতে নেমে দুর্দান্ত শুরু করেন বাংলাদেশ দলের দুই ওপেনার তামিম ইকবাল ও লিটন দাস। জিম্বাবুয়ের বোলারদের বিপক্ষে রীতিমত তাণ্ডব চালাতে থাকেন এই দুইজন। লিটন ৫৪ বলে ৭ চারে দুর্দান্ত এক হাফসেঞ্চুরি তুলে নেন।

অন্যদিকে তামিম ৬০ বলে ৩ চার ও ২ ছয়ে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। এরপর জিম্বাবুয়ের বোলারদের উপর রীতিমত চড়াও হন এই দুইজন। লিটন ১১৪ বলে ১৩ চারে সেঞ্চুরি পূর্ণ করেন। কিন্তু এরপর ম্যাচে বৃষ্টি আঘাত হানে।

৬.৪৫ মিনিটে আবারও ব্যাট করতে নামে বাংলাদেশ। কার্টেল ওভারে ৪৩ ওভার ব্যাটিং করবে টাইগাররা। ব্যাট করতে নেমেই ফের তাণ্ডব চালান এই দুইজন। ৯৮ বলে ৫ চার ও ৪ ছয়ে সেঞ্চুরি পূর্ণ করেন তামিম।

দ্বিতীয় ওয়ানডেতে ১৫৮ রানের ইনিংস খেলেছিলেন তামিম। অন্যদিকে ১৩৫ বলে ১৫ চার ও ৫ ছয়ে দেড়শ পূর্ণ করেন লিটন। ৬ মেরেই দেড়শ পূর্ণ করেন লিটন। শেষ পর্যন্ত ব্যক্তিগত ১৭৬ রানে মাম্বার বলে রাজার হাতে ক্যাচ দিয়ে ফিরেন তিনি। ১৬ চার ও ৮ ছয়ে ক্যরিয়ার সেরা ইনিংস খেলেন লিটন।

এরপর ৩ রান করে মাম্বার বলে লেগ বিফোরের ফাঁদে পড়ে ফিরেন মাহমুদউল্লাহ। ৭ রান করে মাম্বার বলে উইলিয়ামসের হাতে ধরা পড়ে ফিরেন আফিফ। অন্যদিকে ১০৯ বলে ৭ চার ও ৬ ছয়ে ১২৮ রানে অপরাজিত ছিলেন তামিম।

এরই ফলে ৪৩ ওভারে ৩ উইকেট হারিয়ে ৩২২ রান করে বাংলাদেশ। হোয়াইটওয়াশ এড়াতে জিম্বাবুয়ের প্রয়োজন ৩২৩ রান।