‘আরেকটি ধাক্কা আসছে’

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান করোনা পরিস্থিতিতে পুরো বিশ্বই বিপর্যস্ত। কিন্তু এরপরে আরেকটি ধাক্কা আসছে। সেটা হচ্ছে মন্দা। বিরাট আকারে একটা মন্দার আশঙ্কা করা হচ্ছে। সেখানে সবচেয়ে যেটা গুরুত্বপূর্ণ সেটা হচ্ছে, খাদ্য নিরাপত্তা। আজ মঙ্গলবার (৩১ মার্চ) ৬৪ জেলার জেলা প্রশাসকের সঙ্গে ভিডিও কনফারেন্সে প্রধানমন্ত্রী এসব কথা বলেন।

খাদ্য নিরাপত্তা প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমাদের সুবিধা হলো আমাদের মাটি অত্যন্ত উর্বর। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বলেছিলেন যে, আমার মাটি আছে, মানুষ আছে। মাটি-মানুষকে নিয়েই আমরা দেশ গড়বো। আমারও সেই কথা, আমাদের মাটি-মানুষ আছে। এগুলো নিয়েই আমরা এগিয়ে যাবো এবং মন্দা মোকাবেলা করবো। এ বিষয়ে সকলের নজর রাখতে হবে। কারও এক ইঞ্চি জমিও যেন অনাবাদি না থাকে। কোনো জলাশয় যেন খালি পড়ে না থাকে। খাদ্য নিরাপত্তার বিষয়ে আমাদের এখনই ব্যবস্থা নিতে হবে।

প্রধানমন্ত্রী বলেন, অনেক উন্নত দেশকেও দেখছি, সংক্রমিত হচ্ছে। দুর্ভোগ বাড়ছে। আমাদের ছোট দেশ, বিশাল জনসংখ্যা। আমরা সচেতনতা তৈরি করতে পেরেছি। সবাই যার যার জায়গা থেকে দায়িত্ব পালন করেছে বলেই নিয়ন্ত্রণে রাখতে সক্ষম হয়েছি। সারাবিশ্বে এখনও রয়েছে। এখনো আমরা বিশ্ব থেকে দূরে নই। তাই করোনাভাইরাস ঠেকাতে সচেতন থাকা দরকার।

জেলা প্রশাসকদের উদ্দেশে প্রধানমন্ত্রী বলেন, জীবন থেমে থাকবে না, চলবে। সেদিকে লক্ষ রেখে কাজ করতে হবে। তারপরও জনগণকে সুরক্ষিত রাখতে হবে। সেটা করতে গিয়ে মানুষকে কষ্টও দেওয়া যাবে না।