ইসরায়েলের দিকে ধেয়ে আসছে পঙ্গপাল, বহু ক্ষতির শঙ্কা

সম্প্রতি পঙ্গপালের আক্রমণের শিকার হয়েছে সৌদি আরব। সৌদি আরবের প্রায় সব ক’টি অঞ্চলেই হানা দিয়েছে পঙ্গপাল। ঝাঁকে ঝাঁকে লাখে লাখে একসঙ্গে চলার পথে উজাড় করে দিচ্ছে বিস্তীর্ণ জমির ফসল।পাকিস্তান থেকে ঝাঁকে ঝাঁকে পঙ্গপালের ছড়িয়ে পড়েছে ইয়েমেনে।

সেখান থেকে লোহিত সাগর পাড়ি দিয়ে এসব কীট আফ্রিকার ইরিত্রিয়া, ইথিওপিয়া, সোমালিয়ায় ঘাঁটি গেড়েছে।এবার সেই পঙ্গপালের ঝাঁক হানা দিয়েছে সৌদি আরবেও। দেশটির জাজান, আসির, আল-বাহা, আল-লেখ, কুনফোদাহ অঞ্চল আক্রান্ত করে মক্কাতেও পৌঁছে গেছে এসব পতঙ্গ।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) সৌদি সংবাদ মাধ্যম আরব নিউজ প্রকাশ করেছে, পূর্ব আফ্রিকা থেকে আসা এসব পঙ্গপাল ইতিমধ্যে সৌদির বেশ কয়েকটি অঞ্চলের ফসল ক্ষতিগ্রস্ত করেছে। সৌদির মরুতে পঙ্গপালের দ্রুত বিস্তার ঘটবে ।তারা বলছেন, সৌদির আবহাওয়া পঙ্গপালের বংশবৃদ্ধির জন্য অত্যন্ত উপযুক্ত।

এছাড়া এসব পতঙ্গের ডিম দেয়ার সময় হয়ে এসেছে। দ্রুত এদের বিস্তার রোধে বাঁধা না দিলে আরো তীব্র হয়ে দেখা দেবে এসব পঙ্গপাল।মরু-পঙ্গপালের কারণে জরুরি অবস্থা ঘোষণা করেছে জর্ডান। সৌদি আরব থেকে আসা পঙ্গপালই সেখানে তাণ্ডব চালাচ্ছে বলে জানিয়েছে দেশটির কৃষি মন্ত্রণালয়। যেকোনও সময় পার্শ্ববর্তী দেশ ইসরায়েলেও পঙ্গপাল বাহিনী প্রবেশ করবে বলে ধারণা করা হচ্ছে।