১৭৪ দেশকে হারিয়ে চ্যাম্পিয়ন বাংলাদেশ

যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা ফার্স্ট গ্লোবাল আয়োজিত আন্তর্জাতিক রোবটিকস প্রতিযোগিতায় বিশ্বের ১৭৪টি দেশকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের শিক্ষার্থীদের একটি দল। গত শনিবার রাতে অনলাইনে প্রতিযোগিতাটির সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের নাম ঘোষণা করা হয়।

বিজয়ী দলের সদস্যরা হলো সুজয় মাহমুদ, রাজিন আলী, মাহি জারিফ, শাহরিয়ার সীমান্ত, আবরার জাওয়াদ, আয়মান রহমান, বিয়াঙ্কা হাসান, আরিবা নাওয়ার আনোয়ার, ফাইরুজ হাফিজ ফারিন ও জাহরা চৌধুরী। সবাই নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থী। পড়াশোনার পাশাপাশি রাজধানীর দ্য টেক একাডেমিতে রোবটিকস ও প্রোগ্রামিং শেখে তারা।

পয়লা জুলাই থেকে শুরু হয়েছিল এবারের প্রতিযোগিতা। ১২ সপ্তাহব্যাপী এই আয়োজনে ছিল তিনটি ধাপ—টেকনিক্যাল চ্যালেঞ্জ, সোশ্যাল মিডিয়া চ্যালেঞ্জ ও প্রশ্নোত্তর পর্ব। তিন ধাপ মিলিয়ে বাংলাদেশের সংগ্রহ মোট ১১৭ পয়েন্ট। দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারী দেশ চিলি ও আলজেরিয়ার পয়েন্ট যথাক্রমে ১১৫ ও ১১২।

২০১৭ সালে শুরু হওয়া আন্তর্জাতিক এই রোবটিকস প্রতিযোগিতায় প্রতিবছরই শতাধিক দেশ অংশ নেয়। মূলত অলিম্পিকের আদলে এই রোবটিকস প্রতিযোগিতাটি আয়োজিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী দেশগুলো তাদের একটি করে প্রতিনিধিদল পাঠায়। তাই প্রতিযোগিতাটি হাইস্কুল পর্যায়ের রোবটিকস অলিম্পিক হিসেবেই পরিচিত।

বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতে আগ্রহী তরুণদের উদ্বুদ্ধ করতেই ফার্স্ট গ্লোবালের এই আয়োজন। বিশ্বের যেকোনো দেশের ১৪ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা এই প্রতিযোগিতায় অংশ নিতে পারে। প্রতিবছর ভিন্ন ভিন্ন দেশে প্রতিযোগিতার আসর বসলেও করোনা মহামারির কারণে পুরো প্রতিযোগিতাটি এবার অনলাইনে আয়োজিত হয়েছে।

Sharing is caring!

April 2021
M T W T F S S
« Mar    
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930  
x